Premium Shrimp Headless price in Dhaka Bangladesh

Shrimp blog

Premium Shrimp price in Dhaka Bangladesh

সামুদ্রীক চাকা চিংড়ি সবচেয়ে বেশি পরিচিত একটি শেলফিশ। সামুদ্রীক চাকা চিংড়ি বেশ পুষ্টিকর এবং নির্দিষ্ট পরিমাণে প্রচুর পুষ্টি সরবরাহ করে যা অন্যান্য অনেক খাবারে নির্দিষ্ট পরিমাণে পাওয়া যায় না। অন্যদিকে, কিছু লোকের দাবি, কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকার কারণে চিংড়ি অস্বাস্থ্যকর আসলে চিংড়ির মাথায় শুধু কোলেস্টেরল থাকে যা দেহে থাকে না। এটি সাধারণত বিশ্বাস করা হয় যে খামার-উৎপাদিত চিংড়ির তুলনায় সামুদ্রীক চাকা চিংড়িতে নেতিবাচক স্বাস্থ্য প্রভাব থাকতে পারে। এটি বেশ কয়েকটি প্রোটিন, ভিটামিন এবং খনিজের উৎস। সামুদ্রীক চাকা চিংড়িতে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিড্যান্ট অ্যাস্টাক্সাথিন (6, 11, 12, 13) হার্ট এবং মস্তিষ্কের জন্য বিশেষ উপকারী।

চিংড়ি ক্যালরি কম তবে চিত্তাকর্ষক পুষ্টিগুণ সমৃদ্ধ।এটি তে ক্যালোরি যথেষ্ট কম হলেও, ৩-আউন্স (৮৫-গ্রাম) পরিবেশনে শুধুমাত্র ৮৪ ক্যালোরি সরবরাহ করে এবং এতে কোনও কার্বস থাকে না। চিংড়িতে থাকা প্রায় ৯০% ক্যালোরি প্রোটিন থেকে আসে এবং বাকিগুলি ফ্যাট থেকে আসে।সামুদ্রীক চাকা চিংড়ি ২০ টির বেশি ভিটামিন এবং খনিজ সরবরাহ করে থাকে, আপনার প্রতিদিনের ৫০% সেলেনিয়ামের প্রয়োজনীয় চাহিদার সাথে যা প্রদাহ হ্রাস করতে এবং হৃদযন্ত্রের উন্নতি করতে সহায়তা করে।

সামুদ্রীক চাকা চিংড়ির পুষ্টির সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল:

ক্যালোরি: ৮৪

প্রোটিন: ১৮ গ্রাম

সেলেনিয়াম: আরডিআইয়ের ৪৮%

ভিটামিন বি ১২: আরডিআইয়ের ২১%

আয়রন: আরডিআইয়ের ১৫%

ফসফরাস: আরডিআই এর ১২%

নায়াসিন: আরডিআইয়ের ১১%

দস্তা: আরডিআইয়ের ৯%

ম্যাগনেসিয়াম: আরডিআইয়ের ৭%

চিংড়িও আয়োডিনের অন্যতম সেরা উৎস, এটি একটি গুরুত্বপূর্ণ খনিজ যা অনেক লোকের শরীরে ঘাটতি রয়েছে। সঠিক থাইরয়েড ফাংশন এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য আয়োডিনের প্রয়োজন হয়।

 

অ্যাস্টাক্যান্সথিন অ্যান্টিঅক্সিডেন্টস ছাড়াও চিংড়ি ওমেগা-৬ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস, যার বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা থাকতে রয়েছে।

সামুদ্রীক চাকা চিংড়ি ৩-আউন্স (৮৫-গ্রাম) পরিবেশনায় ১৬৬ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। এটি অন্যান্য সামুদ্রিক খাবারের কোলেস্টেরলের পরিমাণের চেয়েও প্রায় ৮৫% বেশি থাকে।

আপনি হয়ত মনে করেন যে, সামুদ্রীক চাকা চিংড়ি আপনার রক্তে কোলেস্টেরল বৃদ্ধি করে এবং এইভাবে হৃদরোগের বৃদ্ধি করে তাই এই বিশ্বাসের কারণে অনেকেই এমন খাবার খেতে ভয় পান যা কোলেস্টেরল বেশি থাকে।

তবে গবেষণা দেখায় যে এটি বেশিরভাগ লোকের ক্ষেত্রে নাও হতে পারে, কারণ জনসংখ্যার এক চতুর্থাংশই ডায়েটরি কোলেস্টেরলের প্রতি সংবেদনশীল। বিশ্রামের জন্য, ডায়েটরি কোলেস্টেরল কেবল রক্তের কোলেস্টেরলের মাত্রায় খুব অল্প প্রভাব ফেলতে পারে। এতে ভয়ের কোনো কারণ নেই।

কারণ আপনার রক্তের বেশিরভাগ কোলেস্টেরল আপনার লিভার দ্বারা উৎপাদিত হয়।আপনি যখন কোলেস্টেরল যুক্ত খাবার বেশি পরিমাণে খান, তখন আপনার লিভার কম পরিমান উৎপাদন করে।

একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রাপ্তবয়স্করা যারা প্রতিদিন ৩০০ গ্রাম চিংড়ি খেয়ে থাকেন তাদের “ভাল” এইচডিএল কোলেস্টেরলের মাত্রা ১২% বৃদ্ধি পেয়ে তাদের ট্রাইগ্লিসারাইড 13% কমে যায়। এই দুটিই হৃদরোগের ঝুঁকি হ্রাস করার জন্য অতীব গুরুত্বপূর্ণ ।

অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে নিয়মিতভাবে চিংড়ি সহ শেলফিশ সেবনকারী ৩ জন মহিলার মধ্যে যারা ডায়েটে শেলফিশ অন্তর্ভুক্ত করেছিলেন তাদের তুলনামূলক ট্রাইগ্লিসারাইড এবং রক্তচাপের মাত্রা উল্লেখযোগ্যভাবে কম ছিল।

গবেষণায় আরও প্রমাণিত হয়েছে যে, যারা নিয়মিত চিংড়ি খায় তাদের হৃদরোগের ঝুঁকি বেশি থাকে না বললেই চলে।

যদিও হৃদরোগে চিংড়ির ভূমিকা অন্বেষণের জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে তবে এর বিভিন্ন উপকারী বৈশিষ্ট্য রয়েছে যা এর কোলেস্টেরলের পরিমাণকে ছাড়িয়ে যেতে পারে।

প্রথমত, অনেক গবেষণায় দেখা গেছে যে অ্যাস্টাক্সাথিন ধমনীগুলিকে শক্তিশালী করতে সহায়তা করতে পারে, যা হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করতে পারে। এটি “ভাল” এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে, যা হৃদরোগের স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ কারণ।

এছাড়াও অ্যাস্টাক্সাথিন মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারী। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি আপনার মস্তিষ্কের কোষগুলির ক্ষতি প্রতিরোধ করতে পারে যা প্রায়শই স্মৃতিশক্তি হ্রাস এবং নিউরডিজেনারেটিভ রোগের দিকে পরিচালিত করে, যেমন আলঝাইমার্স।

আপনি যদি চিংড়িতে অ্যান্টিবায়োটিক সম্পর্কে উদ্বিগ্ন হন তবে সামুদ্রীক চাকা চিংড়ি বেছে নেওয়াই ভাল, যা কখনই অ্যান্টিবায়োটিক যুক্ত করা হয় না। অতিরিক্তভাবে, আপনি আশ্বস্ত হতে পারেন যে আমাদের বঙ্গপোসাগরে যে সামুদ্রীক চাকা চিংড়ি ধরা পড়ে  তাতে কোনো প্রকারের অ্যান্টিবায়োটিক ও প্রিসারভেটিভ থাকে না।

চিংড়ি দেখে অনেক লোকই অ্যালার্জি করে।

চিংড়ি সহ শেলফিশ মাছ, চিনাবাদাম, গাছ বাদাম, গম, দুধ এবং সয়া এর সাথে আমাদের দেশের আটটি খাবারের এলার্জিগুলির মধ্যে একটি হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়।চিংড়ি অ্যালার্জির সবচেয়ে সাধারণ ট্রিগার হল ট্রপোমোসিন, শেলফিশে পাওয়া একটি প্রোটিন। চিংড়িতে থাকা অন্যান্য প্রোটিনগুলি যা অ্যালার্জির প্রতিক্রিয়া ঘটাতে পারে তার মধ্যে রয়েছে আর্গিনাইন কিনেস এবং হেমোসায়ানিন।চিংড়ি অ্যালার্জির লক্ষণগুলি পরিবর্তিত হয় এবং এগুলি খাওয়ার পরে মুখের মধ্যে টিংগল হওয়া, হজমজনিত সমস্যা, অনুনাসিক ভিড় বা ত্বকের প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত থাকতে পারে ।চিংড়ি খেলে কিছু লোকের অ্যালার্জিযুক্ত এনাফিল্যাকটিক প্রতিক্রিয়াও হতে পারে। এটি একটি বিপজ্জনক, আকস্মিক প্রতিক্রিয়া যা অবিলম্বে খিঁচুনি, অজ্ঞানতা এবং এমনকি মৃত্যুর কারণ হতে পারে যদি এর সাথে সাথে ডাক্তারের চিকিৎসা না নেয়া হয় ।

যদি আপনার চিংড়িতে অ্যালার্জি থাকে তবে অ্যালার্জির প্রতিক্রিয়া প্রতিরোধের একমাত্র উপায় হ’ল এটি খাওয়া সম্পূর্ণভাবে এড়ানো। আপনি যদি সাধারণ পরিমাণে খেয়ে থাকেন তবে আপনাকে চিন্তা করার দরকার নেই। সী ফিস হল মস্তিষ্কের খাবার। ফ্রেস খান, ফ্রেসের কোনো বিকল্প নেই। আমি খাই আমার বাচ্চারা খায়। আপনার সন্তানকে সী ফিস খেতে উৎসাহী করুন।

কীভাবে উচ্চ-মানের চিংড়ি চয়ন করবেন

কাঁচা এবং রান্না করা চিংড়িতে একটি হালকা, “সমুদ্রের মতো” বা নোনতা গন্ধ থাকবে। অত্যধিক “ফিশি” বা অ্যামোনিয়ার মতো গন্ধযুক্ত চিংড়ি সম্ভবত ক্ষতিগ্রস্ত এবং সেবন করা নিরাপদ নয়।আপনার রান্না করা চিংড়ি টেক্সচারে হালকা লাল বা গোলাপী রঙের আভা সহ সাদাও ​​তা নিশ্চিত করুন।বিশেষ করে সাদা মাংসযুক্ত মাছ প্রাণীর প্রোটিনের অন্যান্য উৎসের তুলনায় ফ্যাট কম এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। যেহেতু মানব দেহ এই প্রয়োজনীয় পুষ্টিগুলির উল্লেখযোগ্য পরিমাণে তৈরি করতে পারে না, তাই মাছগুলি আপনার ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ।

তদ্ব্যতীত, একটি ভালো, বিশ্বস্ত  এবং নামীদামী কোম্পানীর কাছ থেকে চিংড়ি কেনা গুরুত্বপূর্ণ, যাদের নিজস্ব সোরসিং আছে। যারা নিজেদের লোকজন দিয়ে মাছ ধরে, যাদের নিজস্ব ফিসিং বোরট ও জাহাজ আছে এবং যাদের নিজস্ব মাছ প্রক্রিয়া করণ ব্যাবস্থা আছে।

আপনি কি স্বাস্থ্যকর ডায়েটের অংশ সামুদ্রীক চাকা চিংড়ি মাছ খেতে চান ?

তাই ঢাকার মধ্যে সবচেয়ে বড় অনলাইন মাছের বাজার “সী ফিস বিডি” হতে অনলাইনে ফ্রেস মাছ কিনুন। আমাদের ফ্রেস মাছ বাংলাদেশ মৎস্য অধিদপ্তর, ঢাকা, কোয়ালিটি কন্ট্রোল পরিক্ষীত ( FIQC Certified )। ঢাকা সিটিতে ঘরে বসে ফ্রেস মাছ সহ সব ধরনের মাছ আস্ত বা ফিলেট মাছের হোম ডেলিভারি কিনুন সী ফিস বিডি ওয়েবসাইট থেকে। অর্ডার করার ১ ঘন্টার মধ্যে পৌছে যাবে আপনার দরজায়। বিকাশ, নগদ, রকেট, ইউ ক্যাস, ব্যাংক একাউন্ট ট্রান্সফার এবং হাতে পেয়ে ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

For more details:

Facebook:www.facebook.com/Sea2ocean

LinkedIn: https://www.linkedin.com/company/sea-fish-bd

Email: rasheda.saraf@gmail.com

Order Now: +8801790885188.

One thought on “Premium Shrimp Headless price in Dhaka Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WeCreativez WhatsApp Support
Our customer support team is here to answer your questions. Ask us anything!
👋 Hi, how can I help?