fbpx

Premium Lobster price in Dhaka Bangladesh

Premium Lobster price in Dhaka Bangladesh

Green Lobster price in Dhaka Bangladesh.

সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) অতীতে স্থানীয় আমেরিকানদের মধ্যে জনপ্রিয় ছিল। ১৮০০ খ্রিস্টাব্দের গোড়ার দিকে লোকেরা সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) ধরা শুরু করে। জাল ফিশিংয়ের ফর্ম হিসাবে লবস্টারিং প্রায় ১৮৫০ সাল পর্যন্ত কার্যকর হয় নি। আমেরিকা যুক্তরাষ্ট্রের বৃহত্তম লবস্টার উৎপাদন কারি রাষ্ট্র হওয়ায় মৎস্যজীবনে মাইন এখনও গলদা চিংড়িতে প্রধান ভূমিকা পালন করে।

একটি সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) যা দীর্ঘ দেহ, আট পা, এবং দুটি বড় অংশের হাতের মতো থাকে। লবস্টার শব্দের একটি অনিশ্চিত উৎস রয়েছে, তবে এটি ল্যাটিন শব্দ ‘লোকস্টা’ থেকে এসেছে যার অর্থ ‘ফড়িং, পঙ্গপাল’ বলে বিশ্বাস করা হয়। সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) দেখে এটি উপলব্ধি যে, এগুলি সত্যই ঘাসফড়িং বা পঙ্গপালের সাথে সাদৃশ্যপূর্ণ। ইংরেজিতে লবস্টার শব্দটি মূলত ‘লোপপ্রেস্ট্রে’ বা ‘লপস্টার’ উভয়ই সামুদ্রিক শেলফিসকে বোঝায়।

সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার)আমাদের দেশের বঙ্গোপসাগরে প্রচুর পরিমানে পাওয়া যায়। এরা কখনও কখনও অগভীর জলে বাস করে তবে এরা ৩৬৬ মিটার (১২০০ফুট) গভীর জলে আরও বেশি পরিমাণে হয়ে থাকে। অগভীর জলে ধরা লবস্টারগুলির ওজন প্রায় ৪৫০ গ্রাম (প্রায় এক পাউন্ড) এবং লম্বা প্রায় ২৫ সেন্টিমিটার (প্রায় 10 ইঞ্চি) হয়ে থাকে। গভীর জলে ট্রলিংয়ে ধরা পড়া সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) তাদের ওজন প্রায় ২.৫ কেজি (প্রায় 5.5 পাউন্ড) হয়ে থাকে। ব্যতিক্রমী বড় সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার)গুলির ওজন ২০ কেজি (৪০ পাউন্ড) হতে পারে। আমেরিকান গলদা চিংড়ি প্রায়শই জীবিত বাজারজাত করা হয়। কিন্তু আমাদের দেশে এমন টা হয় না প্রায়শয় মৃত বাজার জাত করা হয়। এটি সাধারণত কালো রঙের সবুজ বা বাদামী বর্ণের সবুজ এবং উপরে হলুদ কমলা, লাল বা নীল রঙের হয়ে থাকে। রান্না করার জন্য গরম পানিতে নিমগ্ন হওয়ার কারণে সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) লাল রঙ ধারন করে।বন্য অঞ্চলের কিছু লবস্টারের আয়ু দীর্ঘকাল 50 বছর হতে পারে, বয়স্করা 100 বছর বা তারও বেশি সময় বেঁচে থাকেন। তরুণ লবস্টাররা বিশেষত ডগফিশ, স্কেট এবং কড ফিসের শিকার হয়।

জাতীয় লবস্টার দিবসটি প্রতি বছর সেপ্টেম্বরের ২৫ তারিখ পালন করা হয়। ব্যয়বহুল খাদ্য হওয়ার কারণে অনেক মানুষ লবস্টারকে মাঝে মধ্যে ট্রিট হিসাবে উপভোগ করে। এটিকে আমাদের নিত্য দিনের খাদ্য তালিকায় যুক্ত করা উচিত,এবং এর প্রচুর স্বাস্থ্য সুবিধা রয়েছে। সামুদ্রীক যত মাছ আছে তাদের মধ্যে সবচেয়ে পুষ্টিগুন সম্পন্ন মাছ এটি। আমাদের প্রতিদিনের ভোজ্য তালিকায় সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) খাওয়া উত্তম।

Premium Lobster Eating Benefits:

প্রোটিননের উৎসঃ

শরীরের জন্য প্রোটিন প্রয়োজনীয়তা অপরিসীম। সাধারণত প্রাণীজ মাংসে অন্তর্ভুক্ত থাকে তবে বাজারে যে মাংস পাই তাতে অনেকগুলি বাজে চর্বিযুক্ত থাকে যা মানব শরীরের জন্য ক্ষতিকর। লবস্টারে স্যাচুরেটেড ফ্যাট অনেক কম থাকে প্রোটিনের পরিমাণ বেশি। মাত্র ৩ আউন্স লবস্টার দৈনিক মানের ৩০% শতাংশেরও বেশি প্রোটিন সরবরাহ করতে পারে।

ওজন হ্রাসঃ

লবস্টারে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও সাথে দৈনিক খাবারে অল্প পরিমাণে ক্যালোরি খাওয়া ওজন হ্রাসে সহায়তা করার জন্য আদর্শ হিসাবে কাজ করে। যে সমস্ত লোকেরা তাদের মেদ বা ওজন নিয়ে চিন্তিত তাদের অন্যান্য মাংসের পরিবর্তে সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) গ্রহন করা উচিত।

একটি স্বাস্থ্যকর থাইরয়েডঃ

লবস্টারে পাওয়া সেলেনিয়াম থাইরয়েডের মানব অপরিহার্য হিসেবে পরিচিত। সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) খাওয়ার মাধ্যমে একটি স্বাস্থ্যকর থাইরয়েড পাওয়া সম্ভব। পদার্থটি অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে এবং থাইরয়েডকে ক্ষতিকারক কোষগুলির দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার  হাত থেকে রক্ষা করে।

অ্যানিমিয়া রোগ নিরাময়কারকঃ

রক্তাল্পতা হওয়ার অর্থ রক্তের লোহার আয়রন কম হওয়া। তামা, যা সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার), এই স্তরগুলিকে উন্নত করতে পারে। সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) এ উচ্চ মাত্রায় তামা পাওয়ার ফলে লোকেরা তাদের রক্তাল্পতা নিরাময় করতে পারে, কমপক্ষে তাদের লক্ষণগুলি হ্রাস হয় এবং তাদের আয়রনের স্তর উন্নত করতে পারে।

শক্তি বৃদ্ধিকারকঃ

গলদা চিংড়িতে পাওয়া অতিরিক্ত প্রোটিনের কারণে লোকেরা তাদের মানব শরীরের শক্তির বর্ধন করতে পারে। এই শক্তি বৃদ্ধির ফলে মানুষকে দিনটিকে সাচ্ছন্দ্যে কাটাতে সহায়তা করবে। কমপক্ষে একটি সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার)পোরশন সাঁতারুদের প্রচুর পরিমাণে শক্তি সরবরাহে সহায়তা করতে পারে।

প্রদাহ হ্রাসঃ

গলদা চিংড়ির মধ্যে ভাল ফ্যাটযুক্ত উপাদানগুলি পাশাপাশি প্রোটিন শরীরের মধ্যে প্রদাহ হ্রাস করতে সহায়তা করে। শেলফিশে পাওয়া ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডগুলি কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখে এবং শরীরকে সুরক্ষা দেয় এমন যৌগগুলি বাড়িয়ে তুলতে সহায়তা করে যা প্রস্টাগ্ল্যান্ডিন হিসাবে পরিচিত।

আপনি কি খাদ্য গ্রহনের মাধ্যমে ভিটামিন এবং পুষ্টি গ্রহণের পরিমাণ বাড়িয়ে তুলতে চাইছেন তবে সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) বিবেচনা করতে পারেন। সীফুড বিকল্প পুষ্টি প্রচুর পরিমাণের ভান্ডার ও বাজারে অনেক খাবারের একটি স্বাস্থ্যকর বিকল্প খাদ্য। তবে সচেতন থাকুন যে এটি এক মাসের মধ্যে প্রায় ছয় বার খাওয়া উচিত, কারণ লবস্টারে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় পারদ পাওয়া যায়। এটি কেবল একটি সতর্কতা যে অতিরিক্ত মাত্রায় সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) গ্রহন শ্রেয় নয়।

বিশেষ করে সাদা মাংসযুক্ত মাছ প্রাণীর প্রোটিনের অন্যান্য উৎসের তুলনায় ফ্যাট কম এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। যেহেতু মানব দেহ এই প্রয়োজনীয় পুষ্টিগুলির উল্লেখযোগ্য পরিমাণে তৈরি করতে পারে না, তাই মাছগুলি আপনার ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ।

আপনি যদি সাধারণ পরিমাণে খেয়ে থাকেন তবে আপনাকে চিন্তা করার দরকার নেই। সী ফিস হল মস্তিষ্কের খাবার। ফ্রেস খান, ফ্রেসের কোনো বিকল্প নেই। আমি খাই আমার বাচ্চারা খায়। আপনার সন্তানকে সী ফিস খেতে উৎসাহী করুন।

আপনি কি স্বাস্থ্যকর ডায়েটের অংশ সামুদ্রীক গলদা চিংড়ি (লবেস্টার) মাছ খেতে চান ?

তাই ঢাকার মধ্যে সবচেয়ে বড় অনলাইন মাছের বাজার “সী ফিস বিডি” হতে অনলাইনে ফ্রেস মাছ কিনুন। আমাদের ফ্রেস মাছ বাংলাদেশ মৎস্য অধিদপ্তর, ঢাকা, কোয়ালিটি কন্ট্রোল পরিক্ষীত ( FIQC Certified )। ঢাকা সিটিতে ঘরে বসে ফ্রেস মাছ সহ সব ধরনের মাছ আস্ত বা ফিলেট মাছের হোম ডেলিভারি কিনুন সী ফিস বিডি ওয়েবসাইট থেকে। অর্ডার করার ১ ঘন্টার মধ্যে পৌছে যাবে আপনার দরজায়। বিকাশ, বাংক একাউন্ট ট্রান্সফার এবং হাতে পেয়ে ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

Please visit & shop…

For more details:

Facebook:www.facebook.com/Sea2ocean

LinkedIn: https://www.linkedin.com/company/sea-fish-bd

Email: rasheda.saraf@gmail.com

Order Now: +8801790885188.

Leave a Reply

Your email address will not be published.

WeCreativez WhatsApp Support
Our customer support team is here to answer your questions. Ask us anything!
👋 Hi, how can I help?